বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন

জাপানের চার মন্ত্রীর পদত্যাগ

জাপানের চার মন্ত্রীর পদত্যাগ

স্বদেশ ডেস্ক

জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) এর দলীয় তহবিল কেলেঙ্কারির জেরে দেশটির চারজন মন্ত্রী পদত্যাগ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ক্রমেই জনপ্রিয়তা হারাতে থাকা ক্ষমতাসীন সরকারের জন্য এই পদত্যাগ বড় এক ধাক্কা। ইতিমধ্যে এই তহবিল কেলেঙ্কারি নিয়ে তদন্ত শুরু করেছেন টোকিওর প্রসিমকিউটররা।

২০২২ সাল পর্যন্ত পাঁচ বছর তহবিলে ৩৪ লাখ ডলার নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে, বাংলাদেশি মুদ্রায় যা ৩৭ কোটি টাকারও বেশি।

দলীয় তহবিল সংগ্রহের সময় নির্দিষ্ট পরিমান টিকিটের বিপরীতে অনুদান নেওয়া হয়। কিন্তু এলডিপি কোটা শেষ হয়ে গেলেও তহবিল সংগ্রহ অব্যাহত রেখেছিল। বাড়তি এই তহবিল সংগ্রহ জাপানের আইনে অবৈধ নয়। কিন্তু তারা এই অর্থের কথা গোপন রেখেছিল। একারণেই মূলত জটিলতা শুরু হয়।

জাপানি সংবাদমাধ্যম নিক্কেই জানিয়েছে, আজ বৃহস্পতিবার পদত্যাগপত্র দিয়েছেন চিফ কেবিনেট সেক্রেটারি মাতসুনো হিরোকাযু, অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি, স্বরাষ্ট্র ও যোগাযোগমন্ত্রী সুযুকি জুনজি এবং কৃষি, বন ও মৎস্যমন্ত্রী মিইয়াশিতা ইচিরো।

মাতসুনো হিরোকাযুকে বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ঘনিষ্ঠ মনে করা হয়। তিনি সরকারি মুখপাত্রও ছিলেন।

এনএইচকে এর এক জরিপে দেখা যায় ২০১২ সালের পর সর্বোচ্চ তলানিতে আছে এলডিপির গ্রহণযোগ্যতা। তাদের পয়েন্ট ৩০ শতাংশের নিচে পড়ে গেছে। মূল্যস্ফীতির কারণে সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে আছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877